রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

আজ পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু

 

মিয়া হোসেন : আজ বাংলাদেশে জিলহজ¦¡¡ মাসের ৭ম দিবস। তবে সৌদি আরবে জিলহজ¦¡¡ মাসের ৮ম দিন। আজ পবিত্র হজ্বে¡র আনুষ্ঠানিকতা শুরু। লাখো কণ্ঠে ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে মক্কা। বিশ্বের প্রায় ১৭ লাখ হজ¦যাত্রী স্বাস্থ্যবিধি মেনে পবিত্র হজ¦¡ পালন করছেন। মহান আল্লাহ তায়ালার একত্ব ও মহত্বের কথা বিঘোষিত হচ্ছে সারাক্ষণ, সারা বেলা। আল্লাহ তায়ালা এবং বান্দার মধ্যে সম্পর্ক উন্নয়নের অনন্য আবহে বিরাজ করছে মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্বের এক অসাধারণ দৃশ্য। আজ হাজীগণ ইহরাম বাঁধা অবস্থায় ৪/৫ দিনের প্রয়োজনীয় আসবাবপত্র নিয়ে উচ্চস্বরে তালবিয়া পড়তে পড়তে মিনা অভিমুখে রওনা হবেন। অনেকে গতকালই মিনায় পৌছেছেন। মিনায় ৫ ওয়াক্ত নামায আদায় করে আরাফার অভিমুখে রওয়ানা হবে। কাল ফজরের নামাজের পর আরাফাত ময়দানে গিয়ে অবস্থান করতে হবে। এ জন্য অনেকে আজ রাতেই আরাফায় চয়ে যাবে।

আজ ৮ জিলহজ¦¡¡ হাজীরা ইহরাম বাঁধা অবস্থায় মীনায় গিয়ে অবস্থান করবেন এবং সেখানে যোহর, আছর, মাগরিব ও এশা’র নামাজ আদায় করবেন। রাতে মিনায় অবস্থান করা এবং ৯ জিলহজ¦¡¡ ফজরের নামায মিনায় আদায় করা সুন্নত। ৯ জিলহজ¦¡ আরাফার ময়দানে অবস্থান করা ফরজ। আরাফার ময়দানে সূর্যাস্ত পর্যন্ত থাকতে হবে। সূর্যাস্তের পর মুযদালিফার উদ্দেশে আরাফার ময়দান ত্যাগ করবেন এবং মুযদালিফায় গিয়ে মাগরিব ও এশা’র নামায এশা’র ওয়াক্তে একত্রে পড়বেন এবং সারারাত অবস্থান করবেন। মিনায় জামরাতে নিক্ষেপ করার জন্য ৭০টি কংকর এখান থেকে সংগ্রহ করবেন। মুযদালিফায় ফজরের নামায পড়ে মিনার উদ্দেশে রওয়ানা হবেন।

পবিত্র মক্কা থেকে প্রায় ৯ মাইল পূর্বদিকে একটি পাহাড়ের নাম ‘জাবালুর রহমত’ বা রহমতের পাহাড়। এই পাহাড় সংলগ্ন দক্ষিণ-পশ্চিমে প্রলম্বিত বিরাট প্রান্তরটি আরাফাত প্রান্তর নামে পরিচিত। পাহাড়টি মধ্যম আকৃতির এবং গ্রানাইট শিলা দ্বারা গঠিত। এর উচ্চতা প্রায় ২০০ ফুট। এই পাহাড়ের পূর্বদিকে প্রস্তরের সিঁড়ি রয়েছে। এর ষষ্ঠ ধাপের উচ্চতা বরাবর আগে একটি উন্নত মঞ্চ ও একটি মিম্বর ছিল। এই মিম্বরে দাঁড়িয়ে প্রতি বছর ৯ জিলহজ¦¡¡ আরাফার দিন ইমাম সাহেব খুতবা প্রদান করতেন। এখন আর সেই মঞ্চ ও মিম্বার নেই এবং এখান হতে হজ্বের খুতবাও প্রদান করা হয় না। বরং এখন খুতবা দেয়া হয় মসজিদে নামিরা হতে।

এদিকে গত শুক্রবার পর্যন্ত আকাশ, স্থল ও সমুদ্রবন্দর দিয়ে ১৬ লাখ ২৬ হাজার ৫০০ জন যাত্রী সৌদি আরবে এসেছেন বলে জানায় দেশটির পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেট। সাম্প্রতিক বছরগুলোর উপস্থিতির রেকর্ড এবার ভাঙতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ